জালাল আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

গত পরশুদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের নারী শিক্ষার্থীকে এক শিক্ষকের দ্বারা তাঁর রুমে যৌন নিপীড়নের অভিযোগের প্রতিবাদে শতাধিক শিক্ষার্থী আজকে অবস্থান কর্মসূচি পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে শাস্তি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

আজ ২৯ নভেম্বর(২০২৩) বুধবার বারোটায় দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনের সামনে শতাধিক শিক্ষার্থী এই অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছেন। দুপুর একটার দিকে তারা মিছিল নিয়ে ভিসি অধ্যাপক ডক্টর এ এস এম মাকসুদ কামালের সাথে তার দেখা করতে যান। ভিসি একটা মিটিং এ থাকায় তারা দেখা করার সুযোগ পায় নি শিক্ষার্থীরা।ভিসি অধ্যাপক ডক্টর মাকসুদ কামালের সাথে দেখা না করে যাবেন না সাফ জানিয়ে দেন শিক্ষার্থীরা। পরে দুপুর পৌনে দুইটার দিকে ভিসি অধ্যাপক ডক্টর মাকসুদ কামাল অফিস থেকে বের হওয়ার সময় শিক্ষার্থীরা তাকে ঘিরে ধরেন। ভিসি যৌন হয়রানির বিষয়ে তিনি অবগত আছেন বলে জানান। ভিসি অফিসে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে লিখিত অভিযোগ জমা দিতে বলেছেন। তাঁর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডক্টর মাকসুদুর রহমান উপস্থিত শিক্ষার্থীদের অভিযোগ খতিয়ে দেখার আশ্বাস দেন।

জানা যায়,গত ২৭ নভেম্বর সদ্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া ২০২২-২৩ সেশনের ১৭ ব্যাচের এক মেয়ে কে যৌন হয়রানি করেছে অভিযুক্ত শিক্ষক অধ্যাপক ডক্টর নুরুল ইসলাম।হল সংক্রান্ত একটা কাজে সহযোগিতার জন্য পরিচালক স্যারের রুমের সামনে গিয়েছিলেন ওই ছাত্রী। পাশ্ববর্তী রুম থেকে বের হয়ে অধ্যাপক ডক্টর নুরুল ইসলাম ঐ ছাত্রীকে সহযোগিতার আশ্বাস দিয়ে তাঁর রুমে নিয়ে অশ্লীল কথাবার্তা শুরু করে।তখন ঐ ছাত্রী রুম থেকে চলে আসে।

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা আরো জানান,ইতোপূর্বে আরো অনেকেই এমন পরিস্থিতির শিকার হয়েছে সমাজ কল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক অধ্যাপক ডক্টর নুরুল ইসলাম রুমে ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, “অভিযুক্ত শিক্ষক অধ্যাপক ডক্টর নুরুল ইসলাম ক্লাস মেয়েদের কে ইন্ডিভিজু্য়ালী দেখা করার জন্য বলে থাকেন। ক্লাসে মেয়েদের উদ্দেশ্যে অশ্লীল কথাবার্তা বলেন”। মেয়েদের কে কল দেওয়ার কথা বলেন। মেয়েদের পোশাক নিয়েও কথা বলেন তিনি”।